ভিডিও

কাদা মাটি ও তুলির আচড়ে দৃষ্টিনন্দন করে তুলতে মন্ডপ-কারখানায় ব্যস্ত প্রতিমা শিল্পীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৪, ০৯:৫৯ রাত
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ১২:৩৮ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার আর মাত্র তিন সপ্তাহ বাকি। এই পূজাকে কেন্দ্র করে বগুড়ার প্রতিমা তৈরির শিল্পীদের এখন দম ফেলার সময় নেই। সময়মত প্রতিমা ডেলিভারি দেয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েছে  প্রতিমা শিল্পী ও কারিগর। অন্যদিকে আয়োজকরাও মন্ডপসজ্জা থেকে শুরু করে কিভাবে আলোকসজ্জা হবে তার পরিকল্পনা করছেন।

সনাতনী পুঞ্জিকা মতে আগামি ৯ অক্টোবর মহালয়ার মাধ্যমে  দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হবে। এবছর দুর্গা‘র আগমন হবে দোলায় বা পালকিতে ও গমন করবেন ঘোটকে বা ঘোড়ায়। আর এই বিশেষ ক্ষণের  জন্য দিন গুনছেন ভক্ত অনুরাগীরা।

এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় বগুড়া সদরসহ আশেপাশের বিভিন্ন মন্ডপে শিল্পীরা মন্ডপ এবং মন্ডপের বাইরে প্রতিমা তৈরির কাজ শুরু করছেন জোরেশোরে। প্রতিটি কারখানায় শিল্পীরা প্রতিমার গায়ে কাদামাটির প্রলেপ লাগাচ্ছেন সকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত।

প্রতিমার গড়ন আসার পর সেগুলো রোদে শুকিয়ে রং তুলির আচড় এবং অলংকরণ করে ফুটিয়ে তুলবেন দেবী রুপে। তাদের হাতের শৈল্পিক ছোয়ায় দৃষ্টিনন্দন হয়ে উঠবে এক একটি প্রতিমা। এরপর পূজা শুরু হওয়ার একদিন আগে তারা প্রতিমা ডেলিভারি দিবেন মন্ডপে মন্ডপে।

বগুড়া সদরের উত্তর চেলাপাড়া নব বৃন্দাবন হরিবাসর মন্দির প্রাঙ্গনে ‘বিশ্ব কর্মা প্রতিমা তৈরির কারখানা’। কারখানার স্বত্তাধিকারী কাজল চন্দ্র প্রামানিক জানান, এবছর বগুড়া সদরসহ আশেপাশের উপজেলা থেকে ১৯টা প্রতিমা সেটের অর্ডার পেয়েছেন। এদিকে শ্রমিক সংকটের কারনে গতবারের চেয়ে এবার প্রতিমার অর্ডার কম নিয়েছেন। নিত্যপন্যের দাম বাড়ার কারনে প্রতিটি জিনিসপত্রের দাম বেড়েছে।

কারিগর শ্রমিকদের খরচও বেড়েছে। সব মিলিয়ে হিমসিম খেতে হচ্ছে। তবুও সাজসজ্জা ও কাজের ওপর নির্ভর করে প্রতিটি সেট ২০ থেকে ৪৫ হাজার টাকায় অর্ডার নিয়েছেন। আবহাওয়া ভাল থাকলে এবং কোন সমস্যা না হলে সময়মত সব প্রতিমা ডেলিভারি দিবেন।

অপরদিকে চেলোপাড়া এলাকার আরও একটা প্রতিমা তৈরির কারখানা লক্ষী প্রতিমা হাউস। এর সত্ত্বাধিকারী জয়ন্ত কুমার জানান, গতবছর  তিনি  মন্ডপে  মন্ডপে গিয়ে প্রতিমা বানিয়ে দিয়ে এলেও এবছর তিনি তাদের কারখানায় প্রতিমা সেট বানাচ্ছেন। তিনি তিনটি প্রতিমা সেটের অর্ডার পেয়েছেন। পূজা শুরুর আগের দিন পর্যন্ত কাজ চলবে। এক একটি প্রতিমার সেট বানাতে তিনি চুক্তিবদ্ধ হয়েছেন ২০ থেকে ৩০ হাজার টাকায়।

এদিকে প্রাথমিক তথ্য সূত্রে পূজা উদযাপন পরিষদ এর একটি  সভা থেকে জানা গেছে  এবছর বগুড়া জেলার ১২টি উপজলায় ৬৩০টি মন্ডপে  দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। গতবছর  ৬৮০টি মন্ডপে  দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। এর মধ্যে বগুড়া সদরে অনুষ্ঠিত হয়েছিল ১১৬টি মন্ডপে।



মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়
H009
KCS